ENGLISH ঢাকাঃ রোববার, ২১ অক্টোবর ২০১৮, ০২:০৭

প্রকাশিত : বৃহস্পতিবার, ৩০ আগস্ট ২০১৮ ০৮:১১:১৯ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

ইভিএমের বিরোধিতা করে বৈঠক বর্জন করলেন ইসি কমিশনার

দ্যা ডেইলি ডন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার নিয়ে আরপিও সংশোধনের বিরোধিতা করে নির্বাচন কমিশনের সভা বর্জন করেছেন কমিশনার মাহবুব তালুকদার। একইসঙ্গে তিনি গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের সিদ্ধান্তে নোট অব ডিসেন্ট দিয়েছেন। 

বৃহস্পতিবার বেলা ১১টায় নির্বাচন কমিশন ভবনে বৈঠক শুরু হওয়ার প্রায় আধা ঘণ্টা পর নোট অব ডিসেন্ট দিয়ে বেরিয়ে যান নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে ওই বৈঠকে অপর তিন নির্বাচন কমিশনারও উপস্থিত রয়েছেন।

তবে মাহাবুব তালুকদার তার কার্যালয়ে অবস্থান করলেও এ বিষয়ে তিনি সাংবাদিকদের সঙ্গে কোনও কথা বলতে রাজি হননি।

সূত্র জানায়, মাহবুব তালুকদার তার ‘নোট অব ডিসেন্ট’ লিখেন, এই ইভিএম ব্যবহারের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করতে হবে। স্থানীয় নির্বাচনগুলোয় এরই মধ্যে ইভিএম ব্যবহার করা হচ্ছে। এতে রাজনৈতিক দল ও ভোটারের কাছ থেকে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে।

তিনি বলেন, ‘এর আগে ৫০ কোটি টাকার ইভিএম ক্রয়ের নথিতে আমি ভিন্নমত পোষণ করেছিলাম। সম্প্রতি ইভিএমের জন্য যে প্রকল্প তৈরি করা হয়েছে, তাতে ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৮২৯ কোটি টাকা। কোনো কোনো রাজনৈতিক দলের বিরোধিতার মুখে আগামী সংসদ নির্বাচনে ব্যবহার যেখানে অনিশ্চিত। সেখানে এ বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে ক্রয় করা কতটা যৌক্তিক।’

সভা শেষে দুপুরে সংবাদ সম্মেলন করবেন প্রধান নির্বাচন কমিশনার। এ ছাড়া বিকেল ৩টায় নির্বাচন কমিশনার মাহাবুব তালুকদারের ব্রিফ করার কথা রয়েছে। এর আগে গত ২৬ আগস্ট আরপিও সংশোধন বিষয়ে কমিশন সভা অনুষ্ঠিত হয়। ওইদিন সিইসি কেএম নূরুল হুদার সরকারি সফরে শ্রীলঙ্কায় যাওয়ার কারণে বৈঠকটি শেষ না করে মুলতবি করা হয়। ৩০ আগস্ট নতুন বৈঠকের সময়সীমা নির্ধারণ করা হয়।

কমিশন সভায় আইনের এই সংশোধন অনুমোদন পেলে আইন মন্ত্রণালায়ের ভোটিংয়ের পর তা মন্ত্রিসভায় পাঠানো হবে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা। এরপর ৯ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া জাতীয় সংসদের শেষ অধিবেশনে সংশোধনী প্রস্তাব উত্থাপনের কথা রয়েছে।

আরো খবর

    ট্যাগ নিউজ