ENGLISH ঢাকাঃ রোববার, ১৬ ডিসেম্বর ২০১৮, ০৭:৩০

প্রকাশিত : শনিবার, ০১ সেপ্টেম্বর ২০১৮ ০৮:৩৭:০৮ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

১৫ আগস্টের উদ্দেশ্য ছিল স্বাধীনতা বিরোধীদের পুর্নবাসন করা

দ্যা ডেইলি ডন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৫ আগস্ট হত্যাকাণ্ডের উদ্দেশ্য ছিল স্বাধীনতা বিরোধীদের পুর্নবাসন করা।‘ক্ষমতা আমার কাছে ভোগের বস্তু নয়, দায়িত্বের। জনগণের জন্য দায়িত্ব পালন করলে দেশ এগিয়ে যায়। মানুষের কল্যাণ হয়।
শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হলের নবনির্মিত ৭ মার্চ ভবন ও জাদুঘর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার জন্য আমরা যা খরচ করি, সেটাকে আমি কখনোই খরচ হিসেবে মনে করি না। এটাকে আমি বিনিয়োগ মনে করি, ভবিষ্যতে দেশ গড়ার জন্য শিক্ষিত ও দক্ষ মানুষ নির্মাণের জন্য বিনিয়োগ। একারণে যারা শিক্ষা দেবেন ও শিক্ষা গ্রহণ করবে, তারাও যেনো নিজেকে সেভাবেই গড়ে তোলেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, স্বায়ত্তশাসিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নিজেদের খরচে চলতে হয়, এটাই নিয়ম। কিন্তু আমাদের দেশে শতভাগ খরচই সরকারের পক্ষ থেকে দেওয়া হচ্ছে। তাই শিক্ষার্থীরা যেনো নিজেদের দায়িত্ব ভুলে না যায়। কোনও উচ্ছৃঙ্খলতা কাম্য নয়। বরং দেশ গড়ার জন্য তারা যেনো নিজেদের যোগ্য করে গড়ে তোলে।

নিজেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমার বাবাও বিশ্ববিদ্যালয় ছাত্র ছিলেন। আমি নিজেও বেগম রোকেয়া হলের ছাত্রী ছিলাম। এটা আমার জন্য খুবই আনন্দের, আমার নিজের হলে আজকে ৭ মার্চ ভবন উদ্বোধন করতে পারছি।’

এর আগে ঢাবি উপাচার্য মো. আখতারুজ্জামানকে সঙ্গে বেগম রোকেয়া হলের ৭ মার্চ ভবন ও জাদুঘর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এদিন সকাল ১০টার কিছু সময় পর ঢাবির রোকেয়া হলে পৌঁছান শেখ হাসিনা। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ঢাবি প্রক্টর অধ্যাপক ড. একে এম গোলাম রব্বানীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আরো খবর

    ট্যাগ নিউজ

    সর্বশেষ খবর