ENGLISH ঢাকাঃ রোববার, ২১ অক্টোবর ২০১৮, ০১:৪৮

প্রকাশিত : শনিবার, ২৫ আগস্ট ২০১৮ ১১:১৪:০১ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

খুন ধর্ষনের বিচার চেয়ে রোহিঙ্গাদের বিক্ষোভ

দ্যা ডেইলি ডন

খুন, ধর্ষণ ও ঘর-বাড়ি পোড়ানোর বিচার ও নিরাপদে নিজ দেশে ফিরে যাওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ করেছেন কয়েক হাজার রোহিঙ্গা শরণার্থী।মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর জাতিগত নির্মূল অভিযানের বর্ষপূর্তিতে শনিবার সকালে কক্সবাজার-টেকনাফ মহাসড়কের উখিয়ার কুতুপালং বাজারের সামনের প্রধান সড়কে তারা বিক্ষোভ করে। পাশপাশি রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লকে মিছিলের পাশাপাশি সমাবেশ হয়েছে।

সমাবেশে রোহিঙ্গা নেতারা বলেন, আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। নিজ দেশে ফিরে যেতে চাই। আর সেজন্য আন্তর্জাতিক মহলের সহযোগিতা চাই। আমরা সেদিন ঘটনার জন্য দোষীদের বিচার চাই। রাখাইন রাজ্যে ধর্ষণের শিকার হয়েছেন ১৮৩৪ জন, নিহত হয়েছেন কয়েক হাজার, আগুনে পোড়ানো হয়েছে ৭২৫০০ টি বাড়ি, ৯০৬ টি মসজিদ ও ৯৫১ টি স্কুল। এসবের বিচার না হওয়া পর্যন্ত আমরা বিশ্ববাসীর কাছে দাবি জানাতে থাকবো। কিছুদিন পর আমরা এদেশের বোঝাতে পরিণত হব। তাই স্বদেশে ফিরে যেতে চাই। আন্তর্জাতিক মহলকে অনুরোধ জানাচ্ছি, মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করুন। যাতে তারা আমাদের নিরাপদ প্রত্যাবাসন করায়। কারণ আমাদের নিতে মিয়ানমার সামরিক জান্তা টালবাহানা শুরু করেছে।

টেকনাফ মডেল থানার ওসি রনজিত কুমার বড়ুয়া সাংবাদিকদের বলেন, অনুমতি সাপেক্ষে রোহিঙ্গারা প্রতিবাদ সমাবেশ ও শোক পালন করছেন। তবুও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নির্মূল অভিযান থেকে বাঁচতে গত বছরের আগস্ট থেকে সরকারি হিসাবে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে কক্সবাজারে আশ্রয় নিয়েছেন। জাতিসংঘ যেটাকে জাতিগত নিধনের জলন্ত উদাহরণ হিসেবে আখ্যা দিয়েছে।

আরো খবর

    ট্যাগ নিউজ