ENGLISH ঢাকাঃ শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০৩:২৫

প্রকাশিত : রোববার, ১৮ ফেব্রুয়ারী ২০১৮ ০২:১৬:৪১ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

বইমেলায় আলো আরজুমান বানুর গবেষণাগ্রন্থ

দ্যা ডেইলি ডন

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে আলো আরজুমান বানুর গবেষণাগ্রন্থ ‘মুনসী মহম্মদ মেহেরউল্লা : ধর্মসেবা সমাজচিন্তা ও সাহিত্য সাধনা’। বইটি প্রকাশ করেছে বাংলাবাজারের বঙ্গজ প্রকাশন। 

ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, আইইআর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক আলো আরজুমান বানু।পৈত্রিক নিবাস কুমিল্লার দেবিদ্বারে। ব্যাংকার বাবার এক সময়ের কর্মস্থল কুড়িগ্রামে তার জন্ম। শৈশব কেটেছে দেবিদ্বারে। বর্তমান আবাস নারায়ণগঞ্জে। ১৯৮৭ সালে নারায়ণগঞ্জ গার্লস স্কুল থেকে এসএসসি, ১৯৮৯ সালে এইচএসসি পাস করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেন আরজুমান বানু। পরে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএড এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট থেকে এমএড ডিগ্রি অর্জন করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে এমফিল করে একই বিভাগের অধীনে পিএইচডি গবেষণারত। 

আলো আরজুমান বানু একজন কবিও। তার প্রথম কাব্যগ্রন্থ অনিবার্যে অণুরণন অমর একুশে গ্রন্থমেলা-২০১৬-এ প্রকাশিত হয়। তার ছোটগল্প একাধিক লিটল ম্যাগাজিনে স্থান পেয়েছে। দেশ-বিদেশের নানা জার্নালে তার ইতিহাস ও ঐতিহ্যবিষয়ক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ‘মুনসী মহম্মদ মেহেরউল্লা : ধর্মসেবা সমাজচিন্তা ও সাহিত্য সাধনা’ তার প্রথম গবেষণা গ্রন্থ।

স্বামী অধ্যাপক ড. মোহাম্মদ সিদ্দিকুর রহমান খান, পুত্র কে এম সামিন ইয়াসার এবং কন্যা সাগুফতা শেহরীণ খানকে নিয়ে আলো আরজুমান বানুর একান্ত ভুবন।

আরো খবর

    ট্যাগ নিউজ

    সর্বশেষ খবর