ENGLISH ঢাকাঃ রোববার, ২১ অক্টোবর ২০১৮, ০২:২৭

প্রকাশিত : বৃহস্পতিবার, ০৯ আগস্ট ২০১৮ ০৮:১৪:২২ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

৩১ আগস্টের মধ্যে অবৈধ শ্রমিকদের মালয়েশিয়া ছাড়তে হবে

দ্যা ডেইলি ডন

মালয়েশিয়ায় অবস্থানরতঅবৈধ শ্রমিকদের চলতি বছরের ৩১ আগস্টের মধ্যেই স্বদেশে ফিরে যেতে হবে। নির্ধারিত  সময়ের পর অবৈধ কেউ গ্রেফতার হলে তার সর্বোচ্চ পাঁচ হাজার রিঙ্গিত জরিমানাসহ পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। অবৈধ অভিবাসীদের চিরুনি অভিযানের মুখে পড়তে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে দেশটির অভিবাসন বিভাগ।
 
‘৩ যোগ ১’ মালয়েশিয়ায় এই প্রকল্পটি হলো স্বেচ্ছায় আইনের হাতে সমর্পণের ব্যবস্থা। এই প্রকল্পের নিয়ম অনুযায়ী, স্বদেশে ফিরে যাওয়ার জন্যে যারা নিবন্ধন করবেন, তাদের সঙ্গে পরবর্তী ৭ দিনের মধ্যে ফিরে যাওয়ার বিমান টিকেট থাকতে হবে। নিবন্ধনের সময় আবেদনকারীদের পাসপোর্টে সর্বোচ্চ ৫ বছরের নিষেধাজ্ঞা থাকতে পারে। আবেদনকারীরা এই সময় কোনো রকম হয়রানি ছাড়া নিজ দেশে ফিরে যেতে পারবেন। কেউ কর্তৃপক্ষের কাছে আবেদন করলে জরিমানা বাবদ ৩০০ রিঙ্গিত এবং ট্রাভেল ফি হিসেবে ১০০ রিঙ্গিত দিতে হবে।   এই সুযোগে কিছু দালাল অফিস ট্রাভেল পারমিট করে দেয়ার নাম করে শ্রমিকদের হাজার হাজার রিঙ্গিত হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে। এতে করে ট্রাভেল পাস পেতে ভোগান্তির শিকার হচ্ছেন শ্রমিকরা।

এমন পরিস্থিতিে মালয়েশিয়ার বিভিন্ন অঞ্চল থেকে অবৈধ শ্রমিকরা ট্রাভেল পাস নিতে হাজির হচ্ছেন বাংলাদেশ হাইকমিশনে।  অনেকেই ট্রাভেল সংগ্রহ করতে ব্যর্থ হয়ে পুলিশি গ্রেফতার মাথায় নিয়ে কর্মস্থলে ফিরে যাচ্ছেন। এই প্রকল্পের সুযোগকে কাজে লাগিয়ে তাড়াতাড়ি দেশে ফিরে যাওয়ার অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর মো. সাইদুল ইসলাম।

 

আরো খবর

    ট্যাগ নিউজ