ENGLISH ঢাকাঃ বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০৬:০২

প্রকাশিত : সোমবার, ১২ ফেব্রুয়ারী ২০১৮ ০৮:৪৬:৫৪ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

খুলে দেয়া হয়েছে সৌদি যুবরাজদের সেই কয়েদখানা

দ্যা ডেইলি ডন

সৌদি আরবের যুবরাজদের কয়েদখানা হিসেবে পরিচিত দেশটির রাজধানী রিয়াদের পাঁচ তারকা হোটেল রিৎজ-কার্লটন খুলে দেওয়া হয়েছে।  গত নভেম্বর থেকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার হওয়া বেশ কয়েকজন রাজপুত্র এবং শীর্ষ কর্মকর্তারা এই হোটেলে বন্দী ছিলেন। হোটেলটি অতিথিদের জন্য খুলে দেওয়া হয়েছে বলে হোটেলটির কর্মীরা বিষয়টি নিশ্চিত করেন।

সৌদি যুবরাজ মোহাম্মেদ বিন সালমান দেশটির দুর্নীতি দমন কমিটির প্রধানের দায়িত্ব নেওয়ার পর থেকেই দেশটিতে দুর্নীতি দমন অভিযান শুরু হয়। ওই অভিযানে দেশটির যুবরাজ আলওয়ালিদ বিন তালাল, সৌদি মিডিয়া মোগল ওয়ালিদ আল-ইব্রাহিম, সাবেক রয়্যাল কোর্টের প্রধান খালিদ আল টুআইজিরিসহ বেশ কয়েকজন প্রভাবশালী আটক হন। তাদের এই হোটেলে বন্দী করে রাখা হয়।

বিবিসি এক খবরে জানিয়েছে, গত নভেম্বরে দেশটিতে দুর্নীতি বিরোধী অভিযান চালু হওয়ার পর থেকে গ্রেপ্তার হওয়া প্রভাবশালী বন্দীদের রাখার জন্য রিৎজ-কার্লটনসহ বেশ কয়েকটি বিলাসবহুল হোটেল ব্যবহৃত হতো। এসব হোটেলে দেশটির ২০০ জনেরও বেশি গ্রেপ্তার হওয়া রাজপুত্র, মন্ত্রী এবং ব্যবসায়ীরা বন্দী ছিলেন।

জানুয়ারি মাসের শেষ দিকে প্রসিকিউটর জেনারেলের কার্যালয় থেকে জানানো হয়, যুবরাজসহ গ্রেপ্তার হওয়া প্রভাবশালী ব্যক্তিরা মুক্তিপণের বিনিময়ে বন্দিদশা থেকে মুক্তি পেয়েছেন। এ প্রক্রিয়ায় সরকার ইতিমধ্যেই ১০০ বিলিয়ন ডলারের বেশি অর্থ উদ্ধার করেছে।

প্রসিকিউটর জেনারেলের কার্যালয় থেকে আরও জানানো হয়, রিৎজ-কার্লটন হোটেলে এখনো ৫৬ জন বন্দী আছেন। যদিও দেশটির কোন কোন রিপোর্টে বলা হয়েছে, রিৎজ-কার্লটন হোটেলের বাকি বন্দীদের কারাগার থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

আরো খবর

    ট্যাগ নিউজ

    সর্বশেষ খবর